ডোমারে ভিত্তি বীজআলু উৎপাদন খামারে মাঠ দিবসের প্রেস রিলিস। - Simanto Times
Latest:

Today: 13 Apr 2021 - 05:08:35 am

ডোমারে ভিত্তি বীজআলু উৎপাদন খামারে মাঠ দিবসের প্রেস রিলিস।

Published on Tuesday, April 6, 2021 at 9:31 am 47 Views

ডোমারে ভিত্তি বীজআলু উৎপাদন খামারে মাঠ দিবসের প্রেস রিলিস।

রবিউল হক রতন, ডোমার (নীলফামারী) প্রতিনিধি>>
“মুজিব বর্ষে বিএডিসি , কৃষি সেবায় দিবানিশি” এই প্রতিপাদ্য নিয়ে নীলফামারীর ডোমারে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন নতুন জাতের আলু প্রদর্শনী, রপ্তানী ও শিল্পে ব্যবহার উপযোগী এবং মাল্টিলোকেশন পারফরমেন্স যাচাইকৃত জাতের উপরে মাঠ দিবসের প্রেস রিলিস অনুষ্ঠিত হয়েছে।
ডোমার ভিত্তি বীজআলু খামারের উপপরিচালক ও অনুষ্ঠানের সভাপতি আবু তালেব মিঞা প্রেস রিলিসে বলেন, মাননীয় কৃষিমন্ত্রী মহোদয়ের নির্দেশনায় আলুর ফসলকে ডিনটিফিকেশনের আওতায় আনায় বিএডিসি, ডোমার ভিত্তি বীজআলু উৎপাদন খামারে গত উৎপাদন মৌসুমে শিল্পে ব্যবহার, রপ্তানি ও খাবার উপযোগী অধিক ফলনশীল আলুর ১৯টি জাত বাছাইয়ের জন্য প্রথম বছর পরিক্ষা মূলক কার্যক্রম বাস্তবায়ন করা হয়। উক্ত জাত গুলোর মধ্যে বাংলাদেশের আবহাওয়ায় অভিযোজন ক্ষমতা বিবেচনা করার পাশাপাশি শিল্পে ব্যবহার , রপ্তানী ও খাবার উপযোগী জাতের মধ্যে সানশাইন, লেবেলা, এলোয়েট, কুইনএ্যানি, প্রাডা, এডিসন, ডোনেস্টার জাতগুলো ভালো পারফার্ম করেছে। বিএডিসির গবেষনা সেল কর্তৃক ভালো পারফর্মকৃত জাত গুলো পুনঃপুন যাচাই-বাছাই বিবিচনা করে সানশাইন, লেবেলা, কুইনএ্যানি, ডোনেস্টার জাতের আলু অবমুক্ত করার কার্যক্রম চলমান রয়েছে। চলতি উৎপাদন মৌসুমে নতুন ভাবে আমদানিকৃত ১১টি জাতের পরিক্ষা মূলক কার্যক্রম চলছে। এবং বিভিন্ন দেশীয় এজেন্ট থেকে সরবরাহকৃত মোট ৭টি জাতের ফলন ও অভিযোজন যাচাইয়ের কাজ চলমান রয়েছে। বিএডিসি কর্তৃক এবছর ৫ হাজার মে:টন আলু রপ্তানির মাধ্যমে সরকারীভাবে আলু রপ্তানির দ্বার উন্মোচিত হলো। যা ভবিষ্যতেও রপ্তানিকারকের চাহিদার ভিত্তিতে রপ্তানির পরিমান বৃদ্ধির পাশাপাশি কৃষকের জীবনযাএার মান উন্নয়নে বিএডিসি অগ্রনী ভূমিকা রাখবে বলে তিনি আশা ব্যক্ত করেন।
রবিবার (৪এপ্রিল) বিকাল ৫টা ৩০ মিনিটে উপজেলার সোনারায় ইউনিয়নের ভিত্তি বীজ আলু উৎপাদন খামার হলরুমে ,মান সম্পন্ন বীজআলু উৎপাদন ও সংরক্ষন এবং কৃষক পর্যায়ে বিতরণ জোরদারকরণ প্রকল্পের অর্থায়নে, উপপরিচালক ভিত্তি বীজ আলু উৎপাদন (খামার) বিএডিসি’র বাস্তবায়নে, ডোমার ভিত্তি বীজআলু খামারের উপপরিচালক আবু তালেব মিঞার সভাপতিত্বে, অনুষ্ঠানের প্রধান অতিথি মোঃমোস্তাফিজুর রহমান, সদস্য পরিচালক (বীজ ও উদ্যান) বিএডিসি ঢাকা। বিশেষ অতিথি, মোঃআবীর হোসেন প্রকল্প পরিচালক (মাবীউকৃবিপ্র) বিএডিসি ঢাকা, সুভাষ চন্দ্র ঘোস, যুগ্ম পরিচালক (মান নিয়ন্ত্রন) বিএডিসি ঢাকা প্রমুখ বক্তব্য রাখেন।
প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, আমরা সরকারের নির্দেশনায় গত বছর ১৯টি জাতের বীজআলু বিদেশ থেকে নিয়ে এসেছি, আপনারা যানেন যে দিন দিন জমির পরিমান কমে যাচ্ছে এবং মানুষ বৃদ্ধি পাচ্ছে। এবছর আমরা ১২টি জাতের বীজআলু এনেছি এর মধ্যে ১০টি জাতের আলু বিভিন্ন যায়গায় বিভিন্ন লোকেশনে ড্যাস দিয়েছি এই জাতগুলো আমরা স্বল্পজমিতে অধিক পরিমান আলু উৎপাদন করতে পারবো এবং আমরা বিদেশে রপ্তানি করতে পারবো বলে আমি বিশ্বাস করি। এসময় জেলা পরিষদ সদস্য মিজানুর রহমান, গন্যমান্য ব্যক্তিবর্গ,কৃষান কৃষানী , ডিলার ও সাংবাদিকগন উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *