Latest:

Today: 03 Dec 2019 - 11:23:13 pm

এক রাতে শতাধিক ইদুর মেরে আলোচনায় এসেছেন চেয়ারম্যান

Published on Monday, November 25, 2019 at 5:17 pm 8 Views

simantotimes24

ডিমলা (নীলফামারী) প্রতিনিধি : এক রাতে প্রায় শতাধিক ইঁদুর মেরে আলোচনায় এসেছেন সাবেক ইউপি চেয়ারম্যান মোশারফ হোসেন (মিন্টু)।
তাঁর বাড়ী নীলফামারী ডিমলা উপজেলার ৬নং নাউতারা ইউনিয়নের দক্ষিন কাকড়া গ্রামে। তিনি হ্যামেলিনের বাশীঁওয়ালার মত এক রাতে প্রায় শতাধিক ইঁদুর মারার নজির গড়েছেন।

২৪ নভেম্বর সরেজমিনে গিয়ে দেখা যায়, কোনোটি মরা কোনোটি আধমরা কিছু ইদুর একত্র করে রাখা হয়েছে এবং সেগুলোকে ঘিরে এলাকাবাসী জটলা বেঁধেছে।

কেন আপনার মাথায় ইঁদুর মারার পরিকল্পনা আসল? উত্তরে তিনি প্রতিবেদককে বলেন, ইঁদুর আমাদের জাতীয় শত্রু। এই ইঁদুর প্রতিবছর দেশের প্রচুর ফসল নষ্ট করে। ইঁদুরের উপদ্রব থেকে বাচতে হলে সবাইকে সচেতন হওয়া দরকার। আমি প্রায়শই দেখতাম ইঁদুর আমার ক্ষেতের ধান কেটে ফেলে দেয়। এভাবে প্রায় এক বিঘার মত জমির ধান নষ্ট করেছে। তা দেখে আমি ইঁদুর মারার পরিকল্পনা করি।

কিভাবে এক রাতে এতগুলো ইঁদুর মারলেন? এ প্রসঙ্গে তিনি বলেন, বাজার থেকে ফসফো টকসিন নামক ঔষধ কিনে এনে ইঁদুরের প্রতিটি গর্তের মুখে দিয়ে মুখটি ঢেকে দেই এবং পরদিন সকালে দেখি ইঁদুর গুলো মরে এলোপাতারি পরে আছে। এতে এলাকার অনেক কৃষক উপকৃত হবে।

এব্যাপারে উপজেলা কৃষি অফিসার কৃষিবীদ সেকেন্দার আলী বলেন, ইঁদুর মারার এই পদ্ধতির কোনো পার্শ¦প্রতিক্রিয়া নাই। এটি কৃষকের জন্য একটি সহজলভ্য পদ্ধতি।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *